শিরোনাম

আজ রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১২:০২ অপরাহ্


গাইবান্ধায় মা ইলিশ সংরক্ষণ অভিযানে ২২ দিনে ৪২ জনের জেল জরিমানা

গাইবান্ধায় মা ইলিশ সংরক্ষণ অভিযানে ২২ দিনে ৪২ জনের জেল জরিমানা

গাইবান্ধা জেলার ব্রহ্মপুত্র ও যমুনা নদে মা ইলিশ শিকার বিরোধী অভিযানে গত ২২ দিনে ৪২ জন জেলেকে জেল-জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে ১৭ জনকে জেল ও ২৫ জনকে জরিমানা করা হয়েছে। ইলিশ সংরক্ষণ অভিযানের অংশ হিসেবে গত ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত জেলায় ওই অভিযান পরিচালনা করা হয়।
জেলা মৎস্য দপ্তর সূত্রে জানা গেছে, গত ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ২২দিন সরকারিভাবে জেলেদের ইলিশ ধরা নিষিদ্ধ করা হয়েছিল। এই সময়ে ইলিশ আহরণ, পরিবহণ, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ ঘোষণা করা হয়। এ সময়ে জেলার ৩ হাজার ৫২২ জন জেলেকে সরকারি বিশেষ বরাদ্দের ভিজিএফ এর ২০ কেজি করে চাল বিতরণ করা হয়।
সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সঞ্জয় ব্যানার্জী বলেন, সরকারি বিধি নিষেধ অমান্যকারী যে সব জেলে মা ইলিশ শিকার করেছে তাদের ৪২ জনকে দণ্ড দেওয়া হয়েছে। এছাড়া টানা ২২ দিনে জেলায় ২০টি মোবাইল কোর্ট ও ১৩৪টি অভিযান পরিচালনা করে সাড়ে ৪২ কেজি ইলিশ মাছ উদ্ধার ও ১ লাখ ৪৮ হাজার মিটার কারেন্ট জাল ধ্বংস করা হয়েছে।
জেলা মৎস্য কর্মকর্তা মো. আব্দুদ দাইয়ান বৃহস্পতিবার বলেন, এ সময়ে মা ইলিশ ডিম পারার জন্য উজানে আসে। যে সব নদ-নদীতে ইলিশ পাওয়া যায়, সেখানে মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছিল। সরকারি ঘোষণা অনুযায়ি মা ইলিশ সংরক্ষণ উপলক্ষে গত ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত গাইবান্ধা জেলা অংশের ব্রহ্মপুত্র ও যমুনা নদে অভিযান পরিচালনা করা হয়।

শেয়ার করুন