শিরোনাম

আজ বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারী ২০২০, ০৩:১৯ অপরাহ্


ট্রাম্প দুই অভিযোগে অভিশংসনের মুখে

ট্রাম্প দুই অভিযোগে অভিশংসনের মুখে

মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের শুনানি শুরু হয়েছে মঙ্গলবার। তবে ট্রাম্পের অভিশংসন বিচারে দ্বন্দ্বে জড়িয়ে পড়েছেন সিনেটররা।

এসময় ডেমোক্রাটরা অভিশংসনের পক্ষে নতুন প্রমাণ সংগ্রহের কথা বললেও তা নাকচ করেছে সিনেট। সিনেটর মিভ ম্যাককনেলের বিরুদ্ধে অভিযোগ উঠেছে যে তিনি অভিশংসনের পক্ষে সাক্ষী এবং নথি উপস্থাপনের সাবপিনাকে (তলব) বাধা দিতে চান।

সিনেটে যখন নিজের অভিশংসনের বিচার চলছে তখন সুইজারল্যান্ডের ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনে অংশ নিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। সেখানে তিনি সুইডিশ জলবায়ু কর্মী গ্রেটা থানবার্গের সঙ্গে দ্বন্দ্বে জড়ান।

মূলত দুটি অভিযোগে ট্রাম্পের বিচার শুরু হয়েছে। অভিযোগ প্রমাণ হলে অভিসংশনের শিকার তৃতীয় মার্কিন প্রেসিডেন্ট হবেন ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের বিরুদ্ধে দুটি অভিযোগের প্রথমটি হচ্ছে- মার্কিন প্রেসিডেন্ট ইউক্রেনের সরকারের কাছে তাকে নভেম্বরে পুনঃনির্বাচিত হতে সাহায্য করতে সহায়তা চেয়েছেন।

দ্বিতীয় অভিযোগটি হচ্ছে, গত বছর অভিশংসন শুনানিতে হোয়াইট হাউসের কর্মকর্তাদের সাক্ষ্য দিতে অসম্মতি জানান ট্রাম্প। এর মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট কংগ্রেসের কাজে বাধা দেন।

প্রথমত, প্রেসিডেন্ট ইউক্রেনের সরকারের কাছে তাকে নভেম্বরে পুনঃনির্বাচিত হতে সাহায্য করতে সহায়তা চাইছে।

অভিযোগ রয়েছে যে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোডিমির জেলেনস্কির সঙ্গে ফোনালাপে ডেমোক্রেট দলের হোয়াইট হাউসের প্রতিদ্বন্দ্বী প্রার্থী জো বাইডেনের বিরুদ্ধে দুর্নীতিবিরোধী তদন্তের আহ্বান জানিয়েছেন ট্রাম্প। যার ছেলে হান্টার ইউক্রেনের জ্বালানী ফার্ম বুরিশমার একজন বোর্ড সদস্য। এই তদন্ত না হলে ট্রাম্প ইউক্রেনে সামরিক সহায়তা স্থগিত রাখার কথা বলেন।

গত বছর অভিশংসন শুনানিতে হোয়াইট হাউসের কর্মকর্তাদের সাক্ষ্য দিতে অসম্মতি জানান ট্রাম্প। এর মাধ্যমে ট্রাম্প কংগ্রেসকে বাধা দেন।

গত বছরের ১৮ ডিসেম্বর মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ কংগ্রেসে অভিশংসিত হন ট্রাম্প। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি ক্ষমতার অপব্যবহার করেছেন এবং কংগ্রেসের কাজে বাধার সৃষ্টি করেছেন। এই দুটি অভিযোগ আনুষ্ঠানিকভাবে ১৬ জানুয়ারি সিনেটে দাখিল করা হয়।

শেয়ার করুন