ট্রাম্পসহ বিশ্বনেতাদের নববষের্র শুভেচ্ছা : রুশ প্রেসিডেন্ট

ট্রাম্পসহ বিশ্বনেতাদের নববষের্র শুভেচ্ছা : রুশ প্রেসিডেন্ট

আন্তর্জাতিক রিপোর্ট

ইংরেজি নতুন বছর উপলক্ষে মাকির্ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে শুভেচ্ছা জানিয়েছে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। এ উপলক্ষে ট্রাম্পের কাছে লেখা একটি চিঠিতে তিনি বলেছেন, তার দেশ যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় প্রস্তুত। রুশ প্রেসিডেন্টের আবাসিক দপ্তর ক্রেমলিনের পক্ষ থেকে এ চিঠির বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সংবাদসূত্র : এবিসি নিউজ

ভøাদিমির পুতিন বলেন, ‘রাশিয়া যুক্তরাষ্ট্র্রের সঙ্গে সব বিষয় নিয়েই আলোচনায় প্রস্তুত। ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়, স্থিতিশীলতা ও আন্তজাির্তক নিরাপত্তার জন্য রুশ-মাকির্ন সম্পকের্ক কেন্দ্রীয় বিষয় বলে মনে করেন পুতিন। এ জন্যই তিনি দুই দেশের সম্পকের্র ওপর গুরুত্বারোপ করছেন। এর আগে গত নভেম্বরের শেষ দিকে আজেির্ন্টনায় জি-২০ সম্মেলনের ফঁাকে ট্রাম্প-পুতিন বৈঠকের কথা থাকলেও ইউক্রেইন সঙ্কটের জেরে রাশিয়ার পুতিনের সঙ্গে নিধাির্রত বৈঠকটি বাতিল করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আজেির্ন্টনার বুয়েনস আয়াসের্ অনুষ্ঠিত শিল্পোন্নত দেশগুলোর জি-২০ সম্মেলনের ফঁাকে এ দুই নেতার বৈঠক হওয়ার কথা ছিল।

পুতিনের সঙ্গে আলোচনা বাতিল প্রসঙ্গে ট্রাম্প সে সময় বলেছিলেন, রাশিয়া থেকে জাহাজ এবং নাবিকরা এখনো ইউক্রেনে ফেরেনি। এই বাস্তব অবস্থার পরিপ্রেক্ষিতে আজেির্ন্টনায় প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে পূবির্নধাির্রত বৈঠক বাতিল করাটাই সংশ্লিষ্ট সব পক্ষের জন্য ভালো হবে বলে আমি সিদ্ধান্ত নিয়েছি। বিদ্যমান পরিস্থিতি ঠিক হয়ে যাওয়ামাত্র আবার একটি অথর্বহ বৈঠক করার অপেক্ষায় রইলাম। যদিও এর এক ঘণ্টা আগেই ট্রাম্প সাংবাদিকদের বলেছিলেন, সম্মেলনকালে তিনি পুতিনের সঙ্গে বৈঠক করতে পারেন। তবে ইউক্রেনের তিনটি জাহাজের দিকে রুশ বাহিনীর গুলিবষর্ণ এবং সেগুলো আটক করার ঘটনার পরপরই ওয়াশিংটন পুতিনের সঙ্গে নিধাির্রত বৈঠক বাতিল করা হতে পারে বলে আভাস দিয়েছিল। অবৈধভাবে জলসীমায় প্রবেশের অভিযোগ তুলে রাশিয়া কৃষ্ণ সাগরে ইউক্রেনের দুইটি গানবোট এবং একটি টাগবোট জব্দ করে।

এ ঘটনায় সে সময় কিয়েভ মস্কোর বিরুদ্ধে ‘আগ্রাসনের’ অভিযোগ তুললেও ক্রেমলিন বলছে, আগে থেকে না জানিয়ে তাদের জলসীমায় গানবোট পাঠিয়ে ইউক্রেন ইচ্ছা করেই ‘যুদ্ধপরিস্থিতির সৃষ্টি’ করেছে। রুশ নিরাপত্তা সংস্থা এফএসবি পরদিন জানায়, তাদের সীমান্ত টহল বোটগুলো ইউক্রেন নৌবাহিনীর জাহাজ জব্দ এবং সেগুলো থামাতে অস্ত্র ব্যবহার করেছে। তবে ইউক্রেনের নৌবাহিনীর জাহাজে রুশ বাহিনীর গুলিবষের্ণর প্রেক্ষিতে সৃষ্ট উত্তেজনার প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের তরফ থেকে ওই বৈঠক বাতিল করা হয়।

শেয়ার করুন