নগর-মহানগরসারাদেশ

চলনবিলে মধু সংগ্রহে ব্যস্ত মৌচাষীরা

মহসিন আলী ঃ

চলনবিলে মধু সংগ্রহে ব্যস্ত মৌচাষীরা ।ঋতুর পালা বদলে শীতের আগমণী বার্তায় তাড়াশের চলনবিলের মাঠে মাঠে এখন সৌন্দয্য মন্ডিত হলুদ সরিষার ফুল। এ মৌসুমে দেশে বিভিন্ন স্থান থেকে তাড়াশের চলনবিলে মৌচাষীরা মধু সংগ্রহ করতে আসে। ইতিমধ্যেই এ বছর চলনবিলে প্রায় ৩৫০ মৌচাষীরা শত শত মৌ-বক্স নিয়ে এসেছেন মধু সংগ্রহের জন্য । সরিষার ক্ষেতের পাশে স্থাপন করেছে শত শত মৌ-বক্স। প্রতিটি মৌ বক্স থেকে সপ্তাহে ৫ /৬ কেজি  মধু সংগ্রহ করে থাকে । দেশের বিভিন্ন প্রান্থ থেকে ব্যবসায়ীরা তাড়াশের চলনবিল থেকে মধু সংগ্রহ করতে আসে । মৌচাষীর কাছ থেকে প্রতি মন মধু ৪ হাজার থেকে ৪ হাজার ৫শত টাকা দরে ক্রয় করে নিয়ে যায়।
কৃষি অধিদপ্তর সুত্রে জানা গেছে এ বছর শুধু তাড়াশ উপজেলায় ৬ হাজার ১ শত ১০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। কৃষি অধিদপ্তরের ধারনা এ উপজেলার মাঠ থেকে এ বছর ৩০ থেকে ৩৫ টন মধু সংগ্রহ করা যাবে ।

সুন্দরবনের সাতক্ষীরা থেকে আসা মৌ-চাষী আলামিন বলেন, আমরা প্রতি বছরই চলনবিলে আসি মধু সংগ্রহ করতে। আমার খামারে ২৪০ টি মৌ-বক্স আছে। প্রতিটি বক্স থেকে সপ্তাহে ৫/৬ কেজি করে মধু সংগ্রহ করতে পারি।বিভিন্ন নামকরা কোম্পানী যেমন এপি,এসিআই তাদের লোকজন এসে প্রকার ভেদে প্রতিমন মধু ৪ হাজার থেকে ৪ হাজার ৫শত টাকায় কিনে নিয়ে যায়।

এ বিষয়ে তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, আমরা মাঠ পর্যায়ে কৃষকদের সরিষা ও মৌ-চাষে সচেতনতা বৃদ্ধির জন্য প্রশিক্ষন দিচ্ছি। আশা করছি এ বছর সরিষার বাম্পার ফলন হবে।  এ উপজেলায় মৌচাষীরা এবছর ৩০ থেকে ৩৫ মেট্রিকটন মধু সংগ্রহ করবে ।

Related Articles