শিরোনাম
  পলাশবাড়ীতে সেচ্ছাসেবকলীগের শীতবস্ত্র বিতরণে কেন্দ্রীয় সভাপতি সম্পাদক       গাইবান্ধায় আমান উল্যাহ উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা       গাইবান্ধায় বোরো চাষে ব্যস্ত কৃষকরা       কুমিল্লার চান্দিনায় ধর্ষণের প্রতিবাদ করায় খুন হয় নাছির ।       তাড়াশে মৌলিক সাক্ষরতা প্রকল্পের ২য় পর্বের প্রশিক্ষণ উদ্বোধন       চান্দিনায় অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার।       কালিয়াকৈরে শীর্ষ সন্ত্রাসী পিচ্ছি আকাশসহ গ্রেফতার ২       স্কাউটের মাধ্যমে শিশুরা প্রকৃতির সান্নিধ্যে থেকে বিজ্ঞানমনস্ক হয়ে উঠে সিমিন হোসেন রিমি এমপি       ডিমলায় ভিক্ষুকদের মাঝে শুকনা খাবার ও শীতবস্ত্র বিতরণ       দাদন ব্যবসায়ীর মারপিটে স্কুল শিক্ষকের মৃত্যু    

আজ শুক্রবার, ২৪ জানুয়ারী ২০২০, ০৯:৪৫ অপরাহ্


১৮ ফেব্রুয়ারি পর্যন্ত সংসদ অধিবেশন চলবে

১৮ ফেব্রুয়ারি পর্যন্ত সংসদ অধিবেশন চলবে

একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন শুরু হয়েছে। বৃহস্পতিবার বিকাল ৪টার দিকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়। নতুন বছরের প্রথম অধিবেশনটি চলবে আগামী ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

অধিবেশনের শুরুতে স্পিকার সবাইকে নতুন বছরের শুভেচ্ছা জানান। একই সঙ্গে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর শুভেচ্ছা জানান।অধিবেশন শুরুর পর স্পিকার শিরীন শারমিন চৌধুরী চলতি অধিবেশনের সভাপতিমণ্ডলীর মনোনয়ন দেন। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন।

চলমান অধিবেশনে সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন— আলী আশরাফ, শহীদুজ্জমান সরকার, কাজী কেরামত আলী, কাজী ফিরোজ রশীদ ও সৈয়দা জাকিয়া নূর।

এদিকে, মুজিববর্ষ উপলক্ষে সংসদের বিশেষ অধিবেশন আগামী ২২ ও ২৩ মার্চ অনুষ্ঠিত হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে এ বিশেষ অধিবেশন বসবে। অধিবেশন শুরুর আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কমিটি এই সিদ্ধান্ত নেয়। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে অংশ নেন।

সংসদ সচিবালয় জানিয়েছে, ২২ মার্চ অধিবেশন শুরুর আগে ধানমন্ডি ৩২ নম্বরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে সব সংসদ সদস্য বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। এদিকে আগামী ১৯ মার্চ শিশু দিবস উপলক্ষে শিশুদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী মুজিববর্ষের অনুষ্ঠান শুরু করবে সংসদ সচিবালয়।

কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, বৃহস্পতিবার শুরু হওয়া ষষ্ঠ অধিবেশন আগামী চলবে আগামী ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন বিকাল ৪টায় অধিবেশন শুরু হবে। প্রতি শুক্র ও শনিবার অধিবেশন মুলতবি থাকবে। এছাড়া বিশ্ব ইজতেমার মোনাজাতের জন্য ১২ জানুয়ারি মুলতবি থাকবে। তবে প্রয়োজনে সময় স্পিকার পরিবর্তন করতে পারবেন।

বৈঠকে জানানো হয়েছে, ষষ্ঠ অধিবেশনে ৪টি সরকারি বিলের নোটিশ পাওয়া যায়। আগের অনিষ্পন্ন ৩টি সরকারি বিল রয়েছে। মোট ৭টি সরকারি বিলের মধ্যে ১টি সরকারি বিল পাশের অপেক্ষায়, ২টি কমিটিতে পরীক্ষাধীন এবং ৪টি উত্থাপনের অপেক্ষায় রয়েছে। বেসরকারি সদস্যদের কাছে থেকে কোনও বিলের নোটিশ পাওয়া যায়নি। আগের পাওয়া ও অনিষ্পন্ন ২টি বেসরকারি বিল রয়েছে।

প্রধানমন্ত্রীর জন্য ৮৯টি প্রশ্ন ও মন্ত্রীদের জন্য ২ হাজার ২৭৩টি প্রশ্নসহ প্রাপ্ত মোট প্রশ্নের সংখ্যা ২ হাজার ৩৬২টি। সিদ্ধান্ত প্রস্তাব (বিধি ১৩১) ১২৪টি ও মনোযোগ আকর্ষণের নোটিশ (বিধি ৭১) ৫৩টি পাওয়া গেছে। প্রস্তাব (সাধারণ) (বিধি ১৪৭) ১টি পাওয়া গেছে।

শেয়ার করুন

পলাশবাড়ীতে সেচ্ছাসেবকলীগের শীতবস্ত্র বিতরণে কেন্দ্রীয় সভাপতি সম্পাদক

গাইবান্ধায় আমান উল্যাহ উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা

গাইবান্ধায় বোরো চাষে ব্যস্ত কৃষকরা

কুমিল্লার চান্দিনায় ধর্ষণের প্রতিবাদ করায় খুন হয় নাছির ।

তাড়াশে মৌলিক সাক্ষরতা প্রকল্পের ২য় পর্বের প্রশিক্ষণ উদ্বোধন

চান্দিনায় অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার।

কালিয়াকৈরে শীর্ষ সন্ত্রাসী পিচ্ছি আকাশসহ গ্রেফতার ২

স্কাউটের মাধ্যমে শিশুরা প্রকৃতির সান্নিধ্যে থেকে বিজ্ঞানমনস্ক হয়ে উঠে সিমিন হোসেন রিমি এমপি

ডিমলায় ভিক্ষুকদের মাঝে শুকনা খাবার ও শীতবস্ত্র বিতরণ

দাদন ব্যবসায়ীর মারপিটে স্কুল শিক্ষকের মৃত্যু