1. admin@protidineralo.com : admin :
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১২:১৭ অপরাহ্ন

মেহরিন এর উদ্যোগে ‘ইউথফুল রুটস: প্লান্টিং হারমোনি ফর টুমরো’ ইভেন্ট

  • প্রকাশের সময় : শুক্রবার, ২৬ জানুয়ারি, ২০২৪
  • ৪৫ বার পঠিত

রিয়েল তন্ময়,নিজস্ব প্রতিবেদকঃ-

গতিশীল যুবশক্তিকে সম্পৃক্ত করে সবুজ ও নিরাপদ পরিবেশ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং বৃক্ষ রোপণ কর্মসূচী এবং পরবর্তীতে পরিচর্যার মাধ্যমে বাংলাদেশে সবুজ অর্থনীতি, সবুজ বাস্তুতন্ত্র এবং সবুজ মন নিশ্চিত করার জন্য সবুজ দক্ষতার গুরুত্ব প্রভাবিত করার লক্ষে “ইউথফুল রুটস: প্লান্টিং হারমোনি ফর টুমরো” নামক ইভেন্ট আয়োজন করা হয়৷ গত ২৪ জানুয়ারী ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস (ইউল্যাব) এর সহযোগিতায় উইমেনস ফেডারেশন ফর ওয়ার্ল্ড পিস বাংলাদেশ (ডব্লিউএফডব্লিউপিবিডি) এই ইভেন্টের আয়োজন করে৷
ডব্লিউএফডব্লিউপিবিডি ৩০ জুলাই, ২০২৩ তারিখে গ্রিন ফেস্ট চালু করেছে যা একটি বার্ষিক কর্মসূচী, যার প্রাথমিক উদ্দেশ্য সবুজ পরিবেশ, নিরাপদ জীবনযাত্রার মান এবং তরুণদের জন্য মানবিক গুণাবলীর উপর সবুজের প্রভাব সম্পর্কে সচেতনতা তৈরি করা। বাংলাদেশে সবুজ অর্থনীতি, সবুজ ইকোসিস্টেম তৈরির একটি টেকসই উদ্দেশ্য হল “ইউথফুল রুটস: প্লান্টিং হারমোনি ফর টুমরো” যা গ্রিন ফেস্ট ২০২৩-২৪ এর মূল কর্ম পরিকল্পনাগুলির মধ্যে একটি। এছারাও এস ডি জি ১৩ ক্লাইমেট অ্যাকশন সম্পর্কিত একটি টেকসই বাংলাদেশের জন্য বৃক্ষ রোপণ এবং পরিচর্যা এর প্রতি যুব সম্প্রদায়কে উদ্বুদ্ধ করার একটি উদ্যোগ।
মহামান্য জনাব ঘনশ্যাম ভান্ডারী, নেপালের মাননীয় রাষ্ট্রদূত, মহামান্য জনাব এসপেন রিক্টর-সভেনডসেন, নরওয়ের মাননীয় রাষ্ট্রদূত, মহামান্যা মিসেস শীলা পিল্লাই, চার্জ ডি অ্যাফেয়ার্স, সিঙ্গাপুর প্রজাতন্ত্রের হাইকমিশন, সম্মানিত অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ এর ভাইস চ্যান্সেলর অধ্যাপক ইমরান রহমান । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডব্লিউএফডব্লিউপি বাংলাদেশের সভাপতি সঙ্গীতশিল্পী মিসেস মেহরিন ।
অনুষ্ঠানে বিশিষ্ট ব্যক্তিরা বৃক্ষ রোপণ করেন এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পরবর্তী সময়ে সেই গাছগুলোকে লালন-পালন ও পরিচর্যা করবেন। পরবর্তী মাসগুলোতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে একই পদ্ধতি অনুসরণ করা হবে। ডব্লিউএফডব্লিউপি বাংলাদেশ কর্তৃক ইভেন্টে উপস্থিত গণ্যমান্য ব্যক্তিদের গ্রীন লিডার হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। তারা সবুজ পরিবেশ সম্পর্কে প্রাসঙ্গিক অভিজ্ঞতা এবং অনুপ্রেরণামূলক তথ্য শিক্ষার্থীদের সাথে আলোচনা করেন।
ইভেন্টের মূল কর্ম পরিকল্পনা হল প্রতিটি নির্বাচিত বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গনে বৃক্ষ রোপণ করা, ছাত্রদের একটি দল গঠন করা, উপদেষ্টা বোর্ড দ্বারা উল্লেখযোগ্য সময়ে গাছের বৃদ্ধি পর্যবেক্ষণ ও মূল্যায়ন, গাছ রোপণ ও পরিচর্যার জন্য যুব নেতৃত্বকে ত্বরান্বিত করা, যুবসমাজের সম্পৃক্ততার মাধ্যমে সবুজ পরিবেশের বিষয়ে সামাজিক সচেতনতা প্রচার করা এবং ছাত্রদের ইয়ুথ গ্রিন লিডার হিসেবে স্বীকৃতি প্রদান করা।

Facebook Comments Box
এই জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২৪ প্রতিদিনের আলো
Theme Customized By Shakil IT Park