আজ বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০৭:০৫ অপরাহ্


সিরাজগঞ্জে এসিল্যান্ডের সেঞ্চুরি রেকর্ড

সিরাজগঞ্জে এসিল্যান্ডের সেঞ্চুরি রেকর্ড

সিরাজগঞ্জ সংবাদদাতা :

সিরাজগঞ্জে ১০১টি বাল্যবিয়ে বন্ধ করে রেকর্ড সৃষ্টি করেছেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান। তার দায়িত্ব পালনের ১৪ মাসে সেঞ্চুরি রেকর্ড অর্জন করেছেন তিনি।এসডিজি’র লক্ষ্যমাত্রার টার্গেটগুলোর অন্যতম বাল্যবিয়ে বন্ধে তার এ অর্জন ইতিবাচকভাবে দেখছে জেলা প্রশাসন। এজন্য ২৩ জুন আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবসে সিরাজগঞ্জ সদর উপজেলার সহকারী কমিশনারকে (ভূমি) বাল্যবিয়ে বন্ধে অবদান রাখায় বিশেষ সম্মাননা প্রদান করেন তৎকালীন জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দীকা। তিনি যেখানেই দায়িত্বে ছিলেন সেখানেই সৎ ও নিষ্ঠার সাথে কাজ করেছেন। ২০১৪ সালের আগস্ট থেকে ২০১৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত যশোরে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালনের সময় তার ভেজালবিরোধী অভিযানে সমগ্র দক্ষিণবঙ্গে সাড়া পড়ে যায়।

২০১৭ সালের শেষ দিকে তিনি বদলি হন যমুনা নদীবিধৌত সিরাজগঞ্জের চৌহালী উপজেলায়। তিনি সেখানে সহকারী কমিশনার (ভূমি)-এর পাশাপাশি (ভারপ্রাপ্ত) উপজেলা নির্বাহী অফিসার হিসেবেও দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। তিনি এখানে অনিয়মের বিরুদ্ধে মাঠে নামেন। দুটি ইলিশ প্রজনন মৌসুমে তিনি নিয়মভঙ্গকারী ১২৪ জন জেলেকে সাজা দেন এবং জরিমানাও করা হয়। সেই সাথে তিনি চৌহালী উপজেলা থেকে সব পাবলিক পরীক্ষায় নকল একেবারে দূর করেন এবং ৭ মাসে ৩৪টি বাল্যবিয়ে বন্ধ করেন। এরপর এই স্বনামধন্য কর্মকর্তা বদলি হয়ে আসেন সিরাজগঞ্জ সদর উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) হিসেবে। এখানে সাড়ে ৬ মাসে ৬৭টি বাল্যবিয়ে বন্ধ করেন। ইতোমধ্যে একদিনে ৭টি বাল্যবিয়ে বন্ধ করে অনবদ্য রেকর্ড সৃষ্টি করেন। এর মধ্যে পৌরসভাসহ ১০টি ইউনিয়নের বিভিন্ন স্থানে দিনে-রাতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে স্কুল ছাত্রছাত্রীসহ এই ৬৭টি বাল্যবিয়ে বন্ধ করেন। সেই সাথে বাল্যবিয়ে বন্ধে সদর উপজেলায় ৭ লাখ ৪৪ হাজার টাকা জরিমানা করা হয়। অনেক ক্ষেত্রে বর ও কনের বাবার মুচলেকা নেয়া হয়।

তিনি চৌহালী উপজেলায় ৩৪টি ও সদর উপজেলায় ৬৭টিসহ মোট ১০১টি বাল্যবিয়ে নিজে উপস্থিত হয়ে বন্ধ করেছেন। তিনি বাল্যবিয়ে বন্ধসহ বিভিন্ন গ্রামে গিয়ে মা-বাবাদের বাল্যবিয়ের কুফল সম্পর্কে সচেতন করেন এবং স্কুল-কলেজে ছাত্রছাত্রীদের বাল্যবিয়ে, ইভটিজিং, মাদক ও জুয়া সম্পর্কে সচেতন করেন। এছাড়া বাল্যবিয়ে থেকে রক্ষা পাওয়া অসহায় গরিব ৩ ছাত্রীর পড়াশুনার দায়িত্ব নিয়েছেন তিনি।

শেয়ার করুন