শিরোনাম
  ডিমলায় ধর্মকে কুটক্তিকারী প্রভাষকের বিরুদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ র‌্যালী       নড়াইলে সরকারী চাকুরীর আড়ালে ইয়াবার বিশাল ব্যবসা ইউএনও অফিসের সহায়ক গ্রেফতার       কালিয়াকৈরে সড়কে গাছ ফেলে ডাকাতি আহত-২       নন্দীগ্রামে দশটি প্রাথমিক বিদ্যালয়ের বেহাল দশা       তাড়াশে সাংবাদিকদের সাথে এমপির মতবিনিময়       প্রেসক্লাব হাটিকুমরুল হাইওয়ে থানা,কমিটি গঠন,শংকর সভাপতি/জাকির সাধারণ সম্পাদক নির্বাচিত       গোবিন্দগঞ্জে নাশকতাকারী ৬ মামলার পলাতক আসামী রাজ্জাক কে গ্রেফতার       তাড়াশে বিএনপি যুবদলের মানব বন্ধন       গাইবান্ধা জেলা পুলিশের হাতে আন্তঃজেলা তালা ও গ্রীলকাটা চক্রের ৮ সদস্য গ্রেফতার       গাইবান্ধায় ভ্রাম্যমাণ আদালতে ৩ কারেন্ট জাল ব্যবসায়ির দেড় লক্ষ টাকা জরিমানা    

আজ রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ০৫:৪৫ পূর্বাহ্ন


বাস্তবতা চাই

বাস্তবতা চাই

অনলাইন ডেস্ক :

প্রিয় মাতৃভূমি বাংলাদেশ । একটি স্বাধীন সত্বা একটি স্বাধীন রাষ্ট্র,একটি স্বাধীন সার্বভৌমত্ব মা । যেখানে শুধু শান্তিছায়া মিলে  মুক্ত শান্তির বাতাস। দরিদ্র রাষ্ট্র হলে এ মাটিতে পা দিয়ে বহু রাষ্ট্র প্রধানগণের প্রশান্তিতে মুগ্ধ বাংলার বায়ূ বাতাসের স্বাধে। এই গরিবের কুঠিরে বাসা বেধেছিলো বিশ্বকবি রব্রীন্দ্রনাথ ঠাকুর।সেই বাংলা শুরু হতে কতজন এই গরিবে নীড় নেওয়ার আসায় জীবন দিয়ে পরাজিত হয়ে গেছে। যুগে যুগে বাঙ্গালীা হয়েছে বিজয় স্বাধীন করেছে মাতৃভূমি। বাংলার বুকে সাহসী ও দেশপ্রেমিক পাগলদের জন্ম হয়। তারা যুগে যুগে নিজের মাতৃভূমিকে রক্ষায় যেকোন ধরনের সমস্যায় ঝাপিড়ে পড়বে। জীবন দিয়ে চির অমর হয়ে রয়।আজ এই গরিব রাষ্ট্রে গায়ে কত রংবে রংএর দালান কোঠাদিয়ে সাজিয়ে ফেলেছে গোটা ঢাকা শহর । শহরের বুকে রাস্তা আর দালানে ভরপুর । প্রতিদিন প্রায় ৭ কোটি মানুষের চলাচলের নগরীতে এতো গুলো মানুষের শ্বাস নিঃশ্বাস ও প্রাকৃতিক পরিবেশ ক্ষির্ন। বড় বড় কোন গাছপালা তেমন নেই। ডুবা নালা গুলো বিলপ্ত প্রায়। যা আছে প্রাকৃতিকে সে অনেক আগেই গ্রাস করেছে। আছে গাড়ীর ধোয়া ধুলা, বালু,শব্দদূষণ, ময়লা আর্বজনার গন্ধ, মিলে বিষাক্ত বাতাসে পরিণত হয়েছে। আর এ বাতাসে যে মানুষ গুলো বসবাস করছে তারা নিজে অজান্তে নিজেদের রোগব্যধিতে ভোগছে।

আজ এই রাজধানীর বুকে যারা বড় বড় দালান কোঠা তুলে কোটি কোটি টাকা নিয়ে বউ বাচ্চা সহ বিদেশের বুকে পাড়ি জমিয়েছেন। তারা কি কোন সময় এসে নিজের এই সম্পদের নিচে দাড়াবেন না। নিজের যদি আর ফিরে আসার প্রয়োজন না হয় আপনার প্রজন্ম তো একদিন না একদিন আসবে । সে যখন এই দালানের নিচে দাড়িয়ে আপনাদের গড়ানো দালানের পানে চাইবে তার আগেই সে বিষাক্ত বাতাসে আক্রান্ত হবে। আজকের যে পরিবেশে ঢাকা রয়েছে আগামী দিন মানুষের বসবাস করা সম্ভব হবে না।রাজধানী ঢাকা শহরে পরিবেশ রক্ষা নতুন করে ভাবা দরকার ।

এশহরে মানুষের বাসযোগ্য নগরী গড়ে তুলতে প্রতি শতক জমির ৩০ ভাগ জমি থাকবে বৃক্ষ রোপনের ও ময়লা আর্বজনা ফেলার জন্য রাখতে হবে। এবং রাজধানীর বুকে নদী ,খাল ,নালা,ডোবা গুলোকে রক্ষা করতে হবে। এগুলোর প্রাকৃতিক রুপ ফিরিয়ে আনতে হবে। সড়ক গুলোকে যানজট ও দূষণমুক্ত করতে সাজিয়ে রাখা ট্রাফিক পুলিশের কার্যক্রমের গতিবাড়াতে হবে। মনে রাখতে হবে দেশে যে আইন রয়েছে সে আইন দেশবাসী সকলের মঙ্গলের জন্য। যা ভোগ করবে এই সব ত্রুটিপূর্ণ যানবাহনের চালক ও মালিকগণ। তাই রাজধানী ঢাকা সহ সারাদেশ ব্যাপী ট্রাফিক আইন জোরদার করে ত্রুটিপূর্ণ যানবাহন গুলোকে বিলুপ্ত করা। আপনারা যাদের আমরা বাঙ্গালীরা ৫ বছর পর পর দায়িত্ব দেই তারা আর এভাবে সব কিছুতেই মেকাপ করে চলবেনা। এসির বাতাসের বাহিরে বিশাল রাজপ্রাসাদ হতে বাড়ীরে এসে গরিবের কুঠিরে পাশে এসে একবার নিঃশ্বাস নিয়ে দেখুন তাহলে প্রমাণ পাবেন জলবায়ূ ও পরিবেশ রক্ষার আন্দোলন আজ কোথায়। নদী মাতৃক দেশ ভাসায় শুকায় আজ কাটতে পারিনি। নদী অঞ্চল গুলো বছর বছর বন্যায় সারাদেশে দশবছরের উন্নয়ন পিছেয়ে পড়ছে।মাননীয় প্রধানমন্ত্রী ও রাষ্ট্রের সর্বস্তরের সকল কর্মকর্তা কর্মচারীগণ।

একটু দৃষ্টি দিন দেখুন আজকের দিনটি কেমন কাটছে নগর ও দেশবাসীর আর ভাবুন আগামীকালটি আরো কেমন হবে । আগামী বছরের এই দিনটি আরো কেমন হবে। আগামী দশ বিশ একশ বছর পরে এনগরী কেমন হবে। নিজেদের সম্পদের উন্নয়নের পাশাপাশি রাষ্ট্রে প্রাকৃতিক পরিবেশের উন্নয়নে বিকল্প নেই।

প্রতি/আজাদ 

শেয়ার করুন

ডিমলায় ধর্মকে কুটক্তিকারী প্রভাষকের বিরুদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ র‌্যালী

নড়াইলে সরকারী চাকুরীর আড়ালে ইয়াবার বিশাল ব্যবসা ইউএনও অফিসের সহায়ক গ্রেফতার

কালিয়াকৈরে সড়কে গাছ ফেলে ডাকাতি আহত-২

নন্দীগ্রামে দশটি প্রাথমিক বিদ্যালয়ের বেহাল দশা

তাড়াশে সাংবাদিকদের সাথে এমপির মতবিনিময়

প্রেসক্লাব হাটিকুমরুল হাইওয়ে থানা,কমিটি গঠন,শংকর সভাপতি/জাকির সাধারণ সম্পাদক নির্বাচিত

গোবিন্দগঞ্জে নাশকতাকারী ৬ মামলার পলাতক আসামী রাজ্জাক কে গ্রেফতার

তাড়াশে বিএনপি যুবদলের মানব বন্ধন

গাইবান্ধা জেলা পুলিশের হাতে আন্তঃজেলা তালা ও গ্রীলকাটা চক্রের ৮ সদস্য গ্রেফতার

গাইবান্ধায় ভ্রাম্যমাণ আদালতে ৩ কারেন্ট জাল ব্যবসায়ির দেড় লক্ষ টাকা জরিমানা