ফিট থাকুন ওজন কমিয়ে

ফিট থাকুন ওজন কমিয়ে

আলো হেলথ ডেস্ক :

আপনি প্রতিদিন একটু একটু করে মোটা হচ্ছেন। দেহের ওজন দিন দিন বেড়ে যাচ্ছে। আর এটি নিয়ে আপনি রীতিমতো টেনশনে রয়েছেন। কী করবেন বুঝে উঠতে পারছেন না। নিজের মনে তো নানা চিন্তা ঘুরপাক খাচ্ছে সেই সঙ্গে আবার পরিচিতদের সঙ্গে পরামর্শ করতে গেলে নানাজনের নানা মত। একবার ভাবছেন ডায়েট চার্ট মেনে চলবেন। আবার ভাবছেন প্রতিদিনের খাবার রুটিন হুট করে পরিবর্তন করাটা ঠিক হবে না।

আবার অনেকে খাবার কন্ট্রোল না করে জিমে গিয়ে রীতিমতো ব্যায়াম শুরু করে দিয়েছেন। কোন ধরনের ব্যায়াম করবেন তা-ও সঠিক জানেন না। যারা এমন সমস্যায় ভুগছেন তারা প্রথমেই প্রতিদিনের পুরোনো খাবার তালিকাটি হুট করে পরিবর্তন না করে ধীরে ধীরে প্রতিবেলা খাবার থেকে কার্বোহাইড্রেটের পরিমাণ কমাতে থাকুন। সেই সঙ্গে খাবারে কিছুটা প্রোটিনের পরিমাণ বাড়িয়ে দিন। কারণ কার্বোহাইড্রেট আপনার শরীরে মেদ জমিয়ে দিন দিন আপনার ওজন বাড়াতে সরাসরি যুক্ত। অন্যদিকে যেহেতু প্রতিদিনের অভ্যাসের চেয়ে হঠাৎই যখন আপনি কার্বোহাইড্রেট কম খাবেন এটি আপনাকে দুর্বল করে দিতে পারে। কিন্তু প্রোটিন সমৃদ্ধ খাবার আপনার পাকস্থলীতে অনেক্ষণ থাকবে। তাই আপনার হুটহাট ক্ষুধা লাগবে না। পাকস্থলীতে থাকা এ প্রোটিন আপনার দেহকে দুর্বলতার হাত থেকে রেহাই দেবে অনায়াশেই।

কিছু দিন খাবার কন্ট্রোল করার পর যখন নতুন খাবার নিয়মের সঙ্গে আপনি পুরোদমে খাপ খাইয়ে নিতে পেরেছেন বলে বুঝতে পারবেন, তখন থেকে রীতিমতো ব্যায়াম শুরু করুন। এক্ষেত্রে আপনাকে আবার মনে রাখতে হবে, কোন মাংসপেশিতে চর্বির পরিমাণ বেশি সে অনুযায়ী ব্যায়ামের ধরন পরিবর্তন হবে। এজন্য হুট করে আবোল-তাবোল ব্যায়াম না করে একজন ফিজিওথেরাপি চিকিৎসকের নির্দেশ মতো ব্যায়াম করতে পারেন। প্রথমেই শরীরের জন্য অসহনীয় ব্যায়াম করা যাবে না। আপনার প্রতিদিনের অভ্যাসের সঙ্গে একটু একটু করে ব্যায়ামের ধরনও পরিবর্তন হবে। তাই ওজন কমিয়ে নিজেকে ফিট রাখতে চাইলে আজ থেকেই খাদ্যতালিকা থেকে কার্বোহাইড্রেট জাতীয় খাবার একেবারে কমিয়ে ফেলুন এবং সেই সঙ্গে প্রোটিন সমৃদ্ধ খাবার পরিমাণ একটু বাড়িয়ে দিন। পর্যাপ্ত ফলমূল, সবজি খান আর সঠিক নিয়মে ব্যায়াম করুন। পরিশেষে ফাস্টফুড জাঙ্কফুডকে সরাসরি বাই বলে প্রতিদিন অন্তত ৩ থেকে ৪ লিটার পানি পান করুন এবং সুস্থ দেহে ফিট থাকুন।

ডা. মহসীন কবির 
জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, লেখক ও গবেষক
ইনচার্জ, ইনস্টিটিউট অব জেরিয়েট্রিক মেডিসিন
বাংলাদেশ প্রবীণহিতৈষী সংঘ, ঢাকা

শেয়ার করুন