শিরোনাম
  পলাশবাড়ীতে সেচ্ছাসেবকলীগের শীতবস্ত্র বিতরণে কেন্দ্রীয় সভাপতি সম্পাদক       গাইবান্ধায় আমান উল্যাহ উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা       গাইবান্ধায় বোরো চাষে ব্যস্ত কৃষকরা       কুমিল্লার চান্দিনায় ধর্ষণের প্রতিবাদ করায় খুন হয় নাছির ।       তাড়াশে মৌলিক সাক্ষরতা প্রকল্পের ২য় পর্বের প্রশিক্ষণ উদ্বোধন       চান্দিনায় অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার।       কালিয়াকৈরে শীর্ষ সন্ত্রাসী পিচ্ছি আকাশসহ গ্রেফতার ২       স্কাউটের মাধ্যমে শিশুরা প্রকৃতির সান্নিধ্যে থেকে বিজ্ঞানমনস্ক হয়ে উঠে সিমিন হোসেন রিমি এমপি       ডিমলায় ভিক্ষুকদের মাঝে শুকনা খাবার ও শীতবস্ত্র বিতরণ       দাদন ব্যবসায়ীর মারপিটে স্কুল শিক্ষকের মৃত্যু    

আজ শুক্রবার, ২৪ জানুয়ারী ২০২০, ০৯:৪৩ অপরাহ্


নামাজের কিছু আদব

নামাজের কিছু আদব

জীবনের প্রতিটি অধ্যায় সুন্দর ও সৌরভময় করতে মহানবী (সা.) ৬৩ বছরের বর্ণাঢ্য জীবনে উম্মতকে দিয়েছেন সুন্দর ও উজ্জ্বল পথনির্দেশ, যা আমাদের কাছে সুন্নত নামে সুপরিচিত। ইসলামে এমন কোনো বিষয় নেই, যে সম্পর্কে ইসলাম দিকনির্দেশনা দেয়নি। নামাজেও রাসুল (সা.) এর সুন্নত রয়েছে মুসলিম জাতির পারিবারিক, সামাজিক, জাতীয় ও আন্তর্জাতিক জীবনে সুন্নতের গুরুত্ব অপরিসীম। জীবনের প্রতিটি অধ্যায় সুন্দর ও সৌরভময় করতে মহানবী (সা.) ৬৩ বছরের বর্ণাঢ্য জীবনে উম্মতকে দিয়েছেন সুন্দর ও উজ্জ্বল পথনির্দেশ, যা আমাদের কাছে সুন্নত নামে সুপরিচিত। ইসলামে এমন কোনো বিষয় নেই, যে সম্পর্কে ইসলাম দিকনির্দেশনা দেয়নি। নামাজেও রাসুল (সা.) এর সুন্নত রয়েছে। নিম্নে নামাজে নারী-পুরুষের বিশেষ পার্থক্য এবং কিছু আদব উল্লেখ করা হলোÑ
মহিলারা তাকবিরে তাহরিমা বলার সময় উভয় হাত কাঁধ পর্যন্ত ওঠাবে। কিন্তু হাতকে ওড়না থেকে বের করবে না। [হিসনে হাসিন, পৃ. ২২৪]।
বক্ষের ওপর হাত বাঁধবে। ডান হাতের তালু বাম হাতের তালুর পৃষ্ঠে রাখবে। পুরুষের মতো কনিষ্ঠা আর বৃদ্ধাঙ্গুলি দিয়ে কব্জি জড়িয়ে ধরবে না। [মিরকাতুল মাফাতীহ, ৩/৩৫]।
রুকুর মধ্যে কম ঝুঁকবে। উভয় হাতের আঙুলগুলোকে পরস্পর মিলিয়ে হাঁটুর ওপর রাখবে, আঙুল প্রশস্ত করবে না। বাহুদ্বয় পাঁজরের সঙ্গে লাগিয়ে রাখবে। উভয় পায়ের টাখনু একদম মিলিয়ে রাখবে। [হাশিয়াতুত তাহাবি আলা মারাকিয়িল ফালাহ, ২/১৮৮]।
সিজদার মধ্যে পাগুলো খাড়া করে না রেখে ডানদিকে বের করে রাখবে। খুব সংকুচিত হয়ে সিজদা করবে। পেটকে উরুর সঙ্গে, বাহুকে পাঁজরের সঙ্গে মিলিয়ে রাখবে। কনুইদ্বয়কে জমিনের ওপর রাখবে। [বেহেশতি জেওর, ২/১৭ ও ফতওয়ায়ে শামি, ২/২১১]।
বসার সময় বাম দিকে হেলে বসবে। উভয় পা ডান দিকে বের করে দেবে। উভয় হাত উরুর ওপর রাখবে। হাতের আঙুলগুলো খুব মিলিয়ে রাখবে। [হাশিয়াতুত তাহাবি আলা মারাকিয়িল ফালাহ, ২/২১১]।
নারী-পুরুষ সবার ক্ষেত্রে প্রযোজ্য এমন নামাজের আদাব : নামাজে দাঁড়ানো অবস্থায় সিজদার জায়গায়, রুকু করার সময় পায়ের ওপর, সিজদা করা অবস্থায় নাকের ওপর এবং বসার সময় কোলের ওপর দৃষ্টি রাখবেন। সালাম ফেরানোর সময় দৃষ্টি কাঁধের ওপর রাখবেন। হাই এলে শক্তি প্রয়োগ করে বাধা দেওয়ার চেষ্টা করবেন। যথাসম্ভব মুখ বন্ধ রাখবেন। হাঁচির লক্ষণ দেখা দিলে নিয়ন্ত্রণ করার চেষ্টা করবেন। [আয়নায়ে নামাজ]।
প্রত্যেক ফরজ নামাজের পর নিম্নের দোয়াগুলো পড়বেন : সালাম ফেরানোর পর ৩ বার আছতাগফিরুল্লাহ পড়া সুন্নত। তারপর এ দোয়াগুলো পাঠ করবেনÑ আল্লা-হুম্মা আন্তাচ্ছালা-ম ওয়া মিনকাচ্ছালা-ম, তাবা-রকতা ইয়া-যালজালা-লি ওয়াল ইকর-ম। অর্থ : হে আল্লাহ! আপনি শান্তির মূর্ত প্রতীক। সব শান্তি আপনার পক্ষ থেকেই আসে। আপনি পরম বরকতময়, মহান ও সম্মানিত সত্তা। [হাশিয়াতুত তাহাবি আলা মারাকিয়িল ফালাহ ও ফতওয়ায়ে শামি, ২/১৮২]।
মোল্লা আলী কারী (রহ.) মিরকাত গ্রন্থের দ্বিতীয় খ-ে ৩৫৮ পৃষ্ঠায় লেখেন, এ বাক্যগুলো হাদিস দ্বারা প্রমাণিত নয়। অর্থাৎ এগুলো কতক মনগড়া কথা, রটনাকারী আলেম দোয়ার সঙ্গে জুড়ে দিয়েছেন। বাস্তবে এগুলোর কোনো ভিত্তি নেই। [হাশিয়াতুত তাহাবি আলা মারাকিয়িল ফালাহ ও ফতওয়ায়ে শামি, ২/১৮৮]।
তারপর পড়বেনÑ লা-ইলা-হা ইল্লাল্লা-হু ওয়াহদাহু লা-শরিকা লাহু, লাহুল মুলকু ওয়া লাহুল হামদু, ওয়া হুয়া ‘আলা-কুল্লি শাইয়িন ক্বদির।
এ দোয়াটিও পড়তে পারেনÑ আল্লা-হুম্মা, ইন্নি-আ’উযু বিকা মিনাল বুখলি, ওয়া আ’উযু বিকা মিনাল জুব্নি, ওয়া আ’উযু বিকা মিন্ আন্ উরাদ্দা ইলা-র্আযালিল্ উম্রি, ওয়া আ’উযু বিকা মিন ফিতনাতিদ দুনয়া, ওয়া আ’উযু বিকা মিন আযা-বিল ক্ববরি। অর্থ : হে আল্লাহ! আমি ভীরুতা থেকে আপনার আশ্রয় প্রার্থনা করছি। বার্ধক্যের নিকৃষ্টতম স্তরে পৌঁছা থেকে আশ্রয় কামনা করছি। দুনিয়ার ফেতনা এবং কবরের আজাব থেকে আপনার আশ্রয় প্রার্থনা করছি। [হিসনে হাসিন, পৃ. ২২৮]। আল্লাহ তায়ালা সবাইকে শরিয়তের আলোকে নামাজ পড়ার তৌফিক দান করুন। আমিন।

লেখক : শিক্ষক, জামিয়া ইসলামিয়া বায়তুল করিম, চট্টগ্রাম

শেয়ার করুন

পলাশবাড়ীতে সেচ্ছাসেবকলীগের শীতবস্ত্র বিতরণে কেন্দ্রীয় সভাপতি সম্পাদক

গাইবান্ধায় আমান উল্যাহ উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা

গাইবান্ধায় বোরো চাষে ব্যস্ত কৃষকরা

কুমিল্লার চান্দিনায় ধর্ষণের প্রতিবাদ করায় খুন হয় নাছির ।

তাড়াশে মৌলিক সাক্ষরতা প্রকল্পের ২য় পর্বের প্রশিক্ষণ উদ্বোধন

চান্দিনায় অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার।

কালিয়াকৈরে শীর্ষ সন্ত্রাসী পিচ্ছি আকাশসহ গ্রেফতার ২

স্কাউটের মাধ্যমে শিশুরা প্রকৃতির সান্নিধ্যে থেকে বিজ্ঞানমনস্ক হয়ে উঠে সিমিন হোসেন রিমি এমপি

ডিমলায় ভিক্ষুকদের মাঝে শুকনা খাবার ও শীতবস্ত্র বিতরণ

দাদন ব্যবসায়ীর মারপিটে স্কুল শিক্ষকের মৃত্যু